সোমবার, ২৫ জুলাই, ২০১৬

আশরাফ শিশির



ট্রাজেডি কিং


আমার কোন নির্মাণকাল নেই
আমি আবিষ্কৃত হয়েছিলাম
ঠিকঠাক হয়ে উঠবার আগেই

আমি কতবার ব্যবহৃত হয়ে
তোমাদের বাজারে নতুন করে বিক্রি হতে এলাম
অথবা এতকিছুর পরেও আমার দাম
ঠিক কতটা হতে পারে
সেটা আপেক্ষিক

সাইকেলে ইঞ্জিন লাগালে প্রগতি হয়
আমার স্থবিরতায় তাই তুমি চমকে ওঠো
তাই তুমি ছেড়ে ছেড়ে যাও
আর আমি দুরপাল্লার স্টেশনে
অপেক্ষা করি
অপেক্ষাকৃত সেই যাত্রীটির জন্য
যে অনেক দেরী করে ফেলেছে
তবুও অনুনয় বিনয় করে আমাকে থামিয়ে রেখেছে
তার সহযাত্রীটি আসবে বলে

আমার শরীরে রংচটে গেছে
নাকটা আরো ভোতা
উইপারটা ঠিক আছে, এখনও বেশ কাঁদতে পারি
উইন্ডস্ক্রীণে মাতাল হাওয়া
আমাকে রবীন্দ্রনাথের সহযাত্রী করে দিতে চায়
মনে হয় নজরুলকে নয় আমাকেই ডেকে বলছে,
"দ্যাখ উন্মাদ, তোর জীবনে
শেলীর মত, কীটসের মত খুব বড় একটা ট্র্যাজেডী আছে,
তুই প্রস্তুত হ'।"

একটা অ্যাম্বুলেন্সের ভেতরে আমি
আমার ভেতরে একটা অ্যাম্বুলেন্স
তার জ্বলতে জ্বলতে নিভে যাওয়া আলোটা
কেউ দেখতে পাচ্ছে না...


মতামত জানানোর জন্য ধন্যবাদ, কার্তুজ'এর সঙ্গেই থাকুন।