সোমবার, ২৫ জুলাই, ২০১৬

শরীফ খিয়াম আহমেদ ঈয়ন



গাধার গয়না


স্মরণে কৈবর্ত বিদ্রোহ

নিশ্চিত অনার্য আমি আদি কৈবর্তের ছেলে
সহস্র জনমে ছিলেম - মিঠে জলের জেলে
বার বার ফিরেছি বঙগে, ফিরিয়েছে মোহ
- মননে অনিবার্য আজও বরেন্দ্রী বিদ্রোহ।

অহিঙস ধর্মের নামে ক্ষিপ্ত সহিঙসতা-
রুখেছিলো যে কৌশলে এই নদীমাতৃকতা
যুগ-যুগান্তর ধরে যাচ্ছিলাম লিখে তারে
সেই অপরাধেই খুন হয়েছি বারে বারে।

গায়ের রঙটা কালো, গাই স্রোতস্বিনী সুরে
মোর রক্তে কত প্রাণ জানে পাল অন্তুপুরে।

মনে পরে সেবার - ছিলেম গঙ্গার উত্তরে
স্বর্ণকলসে বশীভূত লোভাতুর স্বীয়জাত
কী জলদি মিলিয়ে রামপালের হাতে হাত
প্রকাশ্যেই মদদ দিয়েছে আমার হত্যারে।

আরো কতবার মরেছি স্বজাতি সূত্রে ইস!
কখনো পলাশী, কখনো বা ধানমণ্ডি বত্রিশ
তবু ফিরেছি ফের কূটরুধির করতে হিম
আমি দিব্য, আমিই সেই রুদোকপুত্র ভীম।


শবে-ব-রাত

সওয়াবী নেশায়
যে ইবাদতী হায়
কওমী ব্যবসায়
বেঁচতে চায় সব
নারী তেল আরব
কোরান সুন্নাহ রব
- সে’ও মুসলমান
বলছে যে জবান
হে আল্লাহ মহান
বলবে কি তাদের
ওরা আজ কাদের
আর কারা কাফের

যাদের ধর্মপতি
এবঙ মতিগতি
চেনে না ভাবরতি

- জানেও নাই তারা
কোন প্রেমেতে কারা
অসীমে আত্মহারা
দুনিয়াবী ফিকির-
স্বর্গলোভী জিগির
এড়িয়ে ধীর স্থির
কে সে ঈমানদার
মাওলার দিদার
চেয়েছে শুধু আর
কার জায়নামায
বোরাক রূপে আজ
করতেছে মিরাজ


মতামত জানানোর জন্য ধন্যবাদ, কার্তুজ'এর সঙ্গেই থাকুন।